NIOS NEWS

বেতন বৃদ্ধির দাবীতে শুরু হচ্ছে জোরদার আন্দোলন , প্রত্যেক SSK এবং MSK শিক্ষকরা দেখুন

পশ্চিমবঙ্গে শিক্ষক সম্প্রদায় সম্ভবত সব থেকে বেশি বঞ্চিত । তাই আজকের দিনে পশ্চিমবঙ্গের যেসব আন্দোলনগুলি হচ্ছে তাদের বেশিরভাগই শিক্ষকদের দ্বারা সংগঠিত । আবারও একটি জোরদার আন্দোলন হতে চলেছে আগামী ১ লা মার্চ ২০১৯ তারিখে ।

পশ্চিমবঙ্গে প্রায় ৭০০০০ SSK এবং MSK শিক্ষক আছেন । এইসকল শিক্ষকরা আজ দীর্ঘদিন ধরে বঞ্চিত । তাদের বেতন অত্যন্ত অল্প , সাকুল্যে ৫০০০ টাকার কিছু বেশি ।  গত আট বছর ধরে তাদের একটি টাকাও বেতন বাড়েনি । বর্তমান বাজারে এই বেতন যে যথেষ্টই কম সেটা নিশ্চয়ই কাউকে বলে দিতে হবে না ! এই বঞ্চনার বিরুদ্ধে তারা বারবার মুখ খুলেছেন । কিন্তু কোনতেই কিছু কাজ হয়নি । তাই এবার SSK এবং MSK এর বিভিন্ন সংগঠন এবং শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের তরফে একটি বড় ধরনের আন্দোলনের ডাক দেওয়া হয়েছে ।

এব্যাপারে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারন সম্পাদকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন , “SSK এবং MSK শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবী যথাযথ এবং নৈতিক । আমরা এই দাবীকে সর্বোতভাবে সমর্থন করি । তাদের এই দাবীকে সামনে রেখে আগামী ১ লা মার্চ ২০১৯ তারিখে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হয়েছে । ঐদিন বেলা ১২ টার সময় করুণাময়ী বাসস্ট্যান্ড থেকে বিকাশ ভবন পর্যন্ত অভিযান করা হবে । এবং যতক্ষণ না পর্যন্ত দাবী আদায় হবে ততক্ষন পর্যন্ত অবস্থান বিক্ষোভ চলবে ।”

সামনেই রয়েছে ভোট তাই যা কিছু করার , ভোটের তারিখ ঘোষণার আগেই করতে হবে । কারন ভোটের তারিখ ঘোষিত হয়ে গেলে আর কিছুই করা সম্ভব হবে । তাই ভোটের আগেই এটিই শেষ লড়াই বলে মনে করা হচ্ছে । প্রসঙ্গত মইদুল ইসলাম সম্প্রতি গুজরাতের শিক্ষক আন্দোলনের কথাও বলেন । সেখানকার ২ লক্ষ শিক্ষক শিক্ষিকা বিধানসভা অভিযান করে এবং গুজরাত সরকার তাদের দাবী মানতে বাধ্য হয় । তাই তিনি বলেছেন “যদি গুজরাতের শিক্ষকরা পারে , তাহলে আমরা কেন পারব না !”  

এবিষয়ে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারন সম্পাদক মইদুল ইসলাম কি বললেন শুনে নিন