NIOS deled ক্যান্ডিডেটরা পরতে চলেছেন বিপদে । দেখে নিন কেন ?

nios deled candite are in trouble. know why ?
CREDIT DAINIK JAGARAN

জনপ্রিয় হিন্দি পত্রিকা দৈনিক জাগরন এ প্রকাশিত হয়েছে NIOS থেকে যেসকল ক্যান্ডিডেট Deled করেছেন যাদের উচ্চ মাধ্যমিকে ৫০ % নেই তারা পরতে চলেছেন বড়সড় সমস্যায় । স্বয়ং NIOS চেয়ারম্যান এই কথা জানিয়েছেন দৈনিক জাগরন পত্রিককে ।

NIOS deled ক্যান্ডিডেটরা পরতে চলেছেন বিপদে । দেখে নিন কেন ?

NIOS থেকে ডিএলএড মার্কশীট এবং সার্টিফিকেট এইসব Candidates আর পাবেন না বলে দিয়েছে NIOS এর হেড অফিস নয়ডা থেকে । শুধুমাত্র বিহারে এমন Candidateএর সংখ্যা প্রায় ১১ হাজার । এরাজ্যের রিজিওনাল অফিস হেড অফিস থেকে বার্তা পাওয়ার পর কি জানাচ্ছে নীচের লিংকে ক্লিক করুন আর বিহারের নিউজ টা “দৈনিক জাগরণ” পত্রিকার পাটনা অ্যাডিশন থেকে নীচে দিলাম পড়ুন । এক কথায় ঘোর সংকটে এখন এইসমস্ত Candidates এর ভবিষ্যৎ  ।

পশ্চিমবঙ্গেও এইধরনের ক্যান্ডিডেট রয়েছেন বেশ কয়েক হাজার । আর একটি দিক থেকে পশ্চিমবঙ্গের সমস্যাটা আরও বড় । পশ্চিমবঙ্গ সরকার NIOS থেকে Deled করার জন্য যে বিজ্ঞাপন দিয়েছিল সেখানে স্পষ্টতই উল্লেখ ছিল যাদের গ্রাজুয়েশন রয়েছে তাদের উচ্চমাধ্যমিকে ৫০ % করতে হবে না । ফলে বিশাল সংখ্যক শিক্ষক এই আপগ্রেডেশন করেন নি । বিশেষ করে যে সকল শিক্ষক ssk এবং msk গুলিতে পড়ান তাদের প্রায় কেউই এই এই আপগ্রেডেশন করেন নি । কারন তাদের সকলেরই গ্রাজুয়েশন ছিল ।

অন্যদিকে NIOS তার ওয়েবসাইটে আপগ্রেডেশনের নাম্বার আপডেট করার অপশনটি তুলে নিয়েছে গত ১০ ই অক্টোবর ২০১৯ এ । এর পরবর্তীকালে যারা উচ্চমাধ্যমিকের মার্কস আপডেট করেছেন তারা আর ওয়েবসাইটে আপডেট করতে পারেন নি । বাধ্য হয়ে তারা রেজিওনাল সেন্টারে সমস্ত ডকুমেন্ট নিয়ে উপস্থিত হন । কিন্তু তাদের স্পষ্টই জানিয়ে দেওয়া হয়েছে ১০ অক্টোবর ২০১৯ এর পর যারা আপগ্রেডেশন করেছেন তাদের আর মার্কস আপডেট করা যাবে না । ফলে তারা মার্কশিট অথবা সার্টিফিকেট পাবেন না । এই সিদ্ধান্তের ফলে পশ্চিমবঙ্গের প্রায় ৫০ হাজার ক্যান্ডিডেট পড়েছেন মহাবিপদে ।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *