রাজ্যের মাদ্রাসা গুলি এবার এক পোর্টাল ভুক্ত

রাজ্যের মাদ্রাসা গুলি এবার এক পোর্টাল ভুক্ত

রাজ্যের মাদ্রাসা গুলি এবার এক পোর্টাল ভুক্ত

সময় যত এগিয়েছে ডিজিটাল জগতের ছাপ মানুষের জীবনে ততই প্রভাব ফেলেছে। প্রশাসনিক কাজের জন্য ডিজিটাল নির্ভরতা অনেক প্রয়োজনীয় হয়ে উঠেছে। সাথে সাথে কাজকেও করেছে অনেক সহজ ও গ্রহণযোগ্য। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উদ্যোগে এরকম গুচ্ছ ডিজিটাল পরিষেবা বর্তমান মানুষকে সাহায্য করার জন্য। শিক্ষা ব্যবস্থার তথ্য নিয়ে তৈরি তেমনই একটি পোর্টাল: বাংলার শিক্ষা ( www.banglarshiksha.gov.in ) ।

রাজ্য সরকারের স্কুল শিক্ষা বিভাগের দ্বারা পরিচালিত এই পোর্টাল টি। শিক্ষা সংক্রান্ত সমস্ত রকম তথ্য, বিজ্ঞপ্তি, গাইডলাইন পাওয়া যায় এই সাইটে। এমনকি অভিযোগ ও তথ্য জানার অধিকার আইনের প্রয়োগের জায়গায়ও আছে এখানে। ই লার্নিং সাইট হিসেবেও কেউ চাইলে ব্যবহার করতে পারবে এই বিশেষ পোর্টাল টি কে।

 পশ্চিমবঙ্গে মাদ্রাসা গুলি এই বিশেষ পোর্টাল -এর অন্তর্ভুক্ত ছিল না। এই নিয়ে মাদ্রাসা ছাত্র সংগঠন গুলির যথেষ্ট ক্ষোভ ছিল। তাদের মতে, মাদ্রাসা মানেই শুধু ধর্মীয় শিক্ষা এরকম ভাবা টা সম্পূর্ণ ভুল। সেখানেও সৃজনশীল শিক্ষার চর্চা হয়, বাকি স্কুলের মতোই সেখানেও সাহিত্য, বিজ্ঞান এসবের চর্চা চলে, তাই তারাও এই পোর্টাল এ অন্তর্ভুক্ত হওয়ার জন্য দাবি জানিয়ে চিঠি পাঠায় সংশ্লিষ্ট মন্ত্রক কে।

তাদের সেই দাবিকে মান্যতা দিল শিক্ষা মন্ত্রক ও সংখ্যালঘু দপ্তর যৌথ ভাবে। রাজ্যের সমস্ত মাদ্রাসা গুলি এখন এই পোর্টাল ভুক্ত। বাকি স্কুল গুলির মতোই, মাদ্রাসা সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে এই পোর্টাল এ। মাদ্রাসা ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে মহ: রাকিব হক এই উদ্যোগের জন্য শিক্ষা মন্ত্রক কে ধন্যবাদ জানিয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *