NIOS CHAIRMAN SPEECHNIOS DLED NEWSNIOS NEWS

NIOS DELED কোর্স ৫০৬ ও ৫০৭ এর রেজাল্ট কবে প্রকাশিত হবে ?

NIOS DELED কোর্স ৫০৬ ও ৫০৭ এর রেজাল্ট কবে প্রকাশিত হবে ?

NIOS DELED কোর্স ৫০৬ এবং ৫০৭ পরীক্ষার পশ্চিমবঙ্গের রেজাল্ট কবে প্রকাশিত হবে ? এখন এটি লাখ টাকার প্রশ্ন ! এতদিনে ৫০৬ ও ৫০৭ এর পরীক্ষা সংক্রান্ত বহু জল গড়িয়েছে । ৫০৬ ও ৫০৭ এর পরীক্ষা হওয়ার চারদিন পর NIOS এর তরফ থেকে জনবিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা বাতিল করা হয় । সেই জনবিজ্ঞপ্তিতে বলা হয় প্রশ্নপত্র ফাঁস হওয়ার কারনে পরীক্ষা বাতিল করা হয়েছে । কিভাবে প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেবিষয়ে সেই বিজ্ঞপ্তিতে কিছুই বলা হয়নি । এবং আরও আশ্চর্যের বিষয় হল সমগ্র ভারতবর্ষ জুড়ে এই পরীক্ষা হলেও শুধুমাত্র পশ্চিমবঙ্গের পরীক্ষা বাতিল করা হয় ।

এতে পশ্চিমবঙ্গের ডিএলএড প্রশিক্ষিত শিক্ষক শিক্ষিকারা অত্যন্ত ক্ষুব্ধ হন । এবং এর বিরোধিতা করতে থাকেন । NIOS NEWS এর তরফ থেকেও বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয় যাতে এই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত খারিজ করা যায় । এই বিষয়ে প্রধানমন্ত্রীকে পর্যন্ত জন চিঠি লেখা হয় । একরকম রেকর্ড করে ২ দিনে ২০০০০ – ২৫০০০ আবেদন যায় প্রধানমন্ত্রীর দপ্তরে । কিন্ত কোনকিছুতেই কোন ফল হয় না ! NIOS এর পক্ষ থেকে পুনরায় পরীক্ষার নোটিশ পর্যন্ত দিয়ে দেওয়া হয় । এই পুনরায় পরীক্ষা যাতে স্তগিত করা যায় সেবিষয়ে একটি মাত্র পথ ছিল সেইসময় , সেটি হল এর বিরুদ্ধে মামলা করা । অচিরেই জনৈক শিক্ষক এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেন কলকাতা হাইকোর্টে । এবিষয়য়ে নেতৃত্ব দেন শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারন সম্পাদক মইদুল ইসলাম !

কোর্স ৫০৬ ও ৫০৭ পরীক্ষা বাতিলের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে সরাসরি অভিযোগ জানান/সময় লাগবে মাত্র ২ মিনিট

কিন্তু দুর্ভাগ্যের বিষয় NIOS এর তরফ থেকে  ৩ ফেব্রুয়ারি পুনরায় পরীক্ষার যে তারিখ ঘোষিত হয় সেই বিষয়ে হাইকোর্ট কোন স্তগিতাদেশ দেয় না । উল্টে ৫০৬ ও ৫০৭ পরীক্ষার রেজাল্টের উপর ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত স্তগিতাদেশ দিয়ে দেওয়া হয় । ফলে অত্যন্ত কষ্ট সত্ত্বেও প্রত্যেক পরীক্ষার্থীকে ৩ ফেব্রুয়ারি পুনরায় পরীক্ষা দিতে হয় । এদিকে হাইকোর্টে তারিখের পর তারিখ পরতে থাকে , মামলার কোন ফয়সালা হয় না ।

গত ২৭ শে ফেব্রুয়ারি গোটা ভারতবর্ষের ৫০৬ ও ৫০৭ এর পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়  , কিন্তু পশ্চিমবঙ্গের রেজাল্ট প্রকাশের ব্যাপারে স্তগিতাদেশ থাকায় আমাদের রাজ্যের রেজাল্ট অপ্রকাশিত থেকে যায় ।

 এমতাবস্তায় লাখ টাকার প্রশ্ন হল কবে ৫০৬ ও ৫০৭ এর রেজাল্ট প্রকাশিত হবে ? এবিষয়ে বলে রাখা ভালো আগামী ২৬ শে মার্চ এই মামলার শুনানি রয়েছে । এটা কেউই বলতে পারে না যে এই তারিখেই মামলার ফয়সালা হবে কিনা ! তবে এটা খুব সহজেই বলা যায় যতদিন না এই মামলার ফয়সালা হচ্ছে ততদিন রেজাল্ট প্রকাশিত হবে না !

এবিষয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *